ভেন্টিলেটরের বিকাশের ইতিহাস

- 2021-09-26-


ভেন্টিলেটরের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে, দেশে এবং বিদেশে দ্রুত বিকাশ হয়েছে এবং আরও দুর্দান্ত ফলাফল অর্জন করেছে। C.C. এর অনেক বছর আগে, চীনে সাধারণ কাঠের হুলার তৈরি করা হয়েছিল, যা মূলত আধুনিক সেন্ট্রিফিউগাল ফ্যানের মতো একই নীতিতে কাজ করে। 1862 সালে, ব্রিটেনের গুইবেল সেন্ট্রিফিউগাল ফ্যান আবিষ্কার করেন, যার ইম্পেলার এবং কেসিং এককেন্দ্রিক গোলাকার, কেসিংটি ইটের তৈরি, এবং কাঠের ইম্পেলার পিছনের দিকের সোজা ব্লেড ব্যবহার করে। দক্ষতা মাত্র 40%, এবং এটি প্রধানত খনি বায়ুচলাচলের জন্য ব্যবহৃত হয়। 1880 সালে, লোকেরা খনি বায়ুচলাচলের জন্য একটি কক্লিয়ার হাউজিং এবং পিছনে বাঁকা ব্লেড সহ একটি কেন্দ্রাতিগ পাখা ডিজাইন করেছিল, কাঠামোটি আরও সম্পূর্ণ ছিল। 1892 সালে, ফ্রান্স একটি ক্রস-ফ্লো ফ্যান তৈরি করেছিল; 1898 সালে, ফরোয়ার্ড ব্লেড সিরোকো সেন্ট্রিফিউগাল ফ্যানের আইরিশ ডিজাইন, এবং দেশগুলি ব্যাপকভাবে ব্যবহৃত হয়; 19 শতকে, খনি বায়ুচলাচল এবং ধাতুবিদ্যা শিল্পে অক্ষীয় পাখা ব্যবহার করা হয়েছে, তবে এর চাপ মাত্র 100 ~ 300 pa, দক্ষতা মাত্র 15 ~ 25%, 1940 সাল পর্যন্ত দ্রুত বিকাশ লাভের জন্য।

1935 সালে, জার্মানি প্রথম বয়লার বায়ুচলাচল এবং বায়ুচলাচলের জন্য অক্ষীয় প্রবাহ আইসোবারিক পাখা ব্যবহার করে; 1948 সালে, ডেনমার্ক একটি অক্ষীয় ফ্লো ফ্যান তৈরি করে যার সাথে সামঞ্জস্যযোগ্য চলন্ত ব্লেড চালু ছিল; ঘূর্ণায়মান অক্ষীয় পাখা, মেরিডিওনাল ত্বরণকারী অক্ষীয় পাখা, তির্যক পাখা এবং ক্রস-ফ্লো ফ্যানও তৈরি করা হয়েছে।

সমসাময়িক অর্থনৈতিক উন্নয়নের প্রক্রিয়ায়, যেহেতু ফ্যান বিদ্যুৎ উৎপাদন, রাসায়নিক শিল্প এবং অন্যান্য সাধারণ যন্ত্রপাতিগুলিতে বিস্তৃত অ্যাপ্লিকেশনগুলির অন্তর্গত, জাতীয় অর্থনীতিতে একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলে, আমাদের দেশ সহ উন্নত দেশ এবং উন্নয়নশীল দেশগুলি ফ্যান পণ্য তৈরির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বের বৃহত্তম ফ্যান নির্মাতারা মূলত জাপান, জার্মানি, ইতালি, সুইজারল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র এবং আরও অনেক কিছু। তুলনামূলকভাবে বড় উইন্ড টারবাইন নির্মাতারা হল Hitachi, Ebara, Mitsubishi Heavy Industries Co., LTD., Kawashima Heavy Industries Co., LTD., ইত্যাদি। যুক্তরাজ্যে, জেমস হাউডেন অ্যান্ড কোম্পানি রয়েছে; জার্মানির ম্যাগডেলাভা টারবাইন মেশিনারি কোম্পানি এবং কেকেকে কোম্পানি রয়েছে; সুইজারল্যান্ডে প্রধানত sulter life company আছে এবং তাই।