অক্ষীয় প্রবাহ পাখার বৈশিষ্ট্য

- 2021-09-26-

ইম্পেলারের শক্তি এবং শব্দ এবং অন্যান্য কারণে, যখন অক্ষীয় প্রবাহ ফ্যানের বাইরের ব্যাসের ইম্পেলারের পরিধিগত বেগ বেশি হয়, তখন আওয়াজ সেন্ট্রিফিউগাল ফ্যানের চেয়ে বেশি হবে।

আধুনিক অক্ষীয় পাখার চলন্ত ব্লেড বা গাইড ব্লেডকে প্রায়শই সামঞ্জস্যযোগ্য করা হয়, অর্থাৎ এর ইনস্টলেশনের কোণ সামঞ্জস্য করা যায়। এটি শুধুমাত্র অপারেটিং অবস্থার পরিসরকে ব্যাপকভাবে প্রসারিত করে না, তবে পরিবর্তনশীল অপারেটিং অবস্থার অধীনে কার্যকারিতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করে। অতএব, এর ব্যবহার পরিসীমা এবং অর্থনীতি সেন্ট্রিফিউগাল ফ্যানের চেয়ে ভাল। বিশেষ করে সাম্প্রতিক বছরগুলিতে, চলমান ব্লেড সামঞ্জস্যযোগ্য প্রক্রিয়াটি সফলভাবে গৃহীত হয়েছে, যার ফলে অক্ষীয় প্রবাহ ফ্যানগুলি ক্রমবর্ধমানভাবে বড় পাওয়ার স্টেশনগুলিতে (800,000 কিলোওয়াটের বেশি), বড় টানেল, খনি এবং অন্যান্য বায়ুচলাচল এবং বায়ুচলাচল ডিভাইসগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। উপরন্তু, অক্ষীয় ফ্যান ব্যাপকভাবে উদ্ভিদ, বিল্ডিং বায়ুচলাচল, এয়ার কন্ডিশনার, কুলিং টাওয়ার বায়ুচলাচল, বয়লার বায়ুচলাচল, রাসায়নিক শিল্প, বায়ু টানেল বায়ু উত্স এবং তাই ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

একক-পর্যায়ের অক্ষীয় ফ্লো ফ্যানের মোট চাপ দক্ষতা 90% এর বেশি পৌঁছতে পারে এবং ডিফিউশন সিলিন্ডার সহ একক-স্টেজ ফ্যানের স্ট্যাটিক চাপ দক্ষতা 80% পৌঁছতে পারে। সাধারণত, অক্ষীয় প্রবাহ ফ্যানের চাপ সহগ কম, -p <0.3। এবং প্রবাহ সহগ -Q=0.3 ~ 0.6। একক-পর্যায়ের অক্ষীয় প্রবাহ পাখার নির্দিষ্ট বিপ্লব sn হল 18 ~ 90 (100 ~ 500)। সাম্প্রতিক বছরগুলিতে, অক্ষীয় ফ্যান ধীরে ধীরে উচ্চ চাপের বিকাশে, যেমন ডেনমার্ক VARIAx চলমান ব্লেড সামঞ্জস্যযোগ্য অক্ষীয় প্রবাহ ফ্যান সহ একটি জাপানি পাওয়ার স্টেশন, এর পূর্ণ চাপ 14210Pa পৌঁছেছে, তাই, অনেক বড় কেন্দ্রাতিগ পাখা অক্ষীয় প্রবাহ ফ্যান প্রবণতা দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।