ভক্তদের একটি দীর্ঘ ইতিহাস আছে

- 2021-08-13-

ভক্তদের একটি দীর্ঘ ইতিহাস আছে. খ্রিস্টপূর্ব অনেক বছর আগে চীনে রাইস হুলারের জন্য সহজ কাঠের হুলার তৈরি করা হয়েছিল, আধুনিক সেন্ট্রিফিউগাল ফ্যানের মতো একই নীতিতে কাজ করে।

1862 সালে, ব্রিটিশ গুইবেল সেন্ট্রিফিউগাল ফ্যান, ইম্পেলার, কেন্দ্রীভূত বৃত্তাকার শেল, ইটের তৈরি শেল, সোজা ব্লেড সহ কাঠের ইম্পেলার আবিষ্কার করেন, কার্যক্ষমতা মাত্র 40%, প্রধানত খনি বায়ুচলাচলের জন্য ব্যবহৃত হয়।

1880 সালে, খনি নিষ্কাশনের জন্য একটি কক্লিয়ার হাউজিং এবং পিছনের দিকে বাঁকা ব্লেড সহ একটি কেন্দ্রাতিগ পাখার নকশা তুলনামূলকভাবে সম্পূর্ণ হয়েছিল।

1892 সালে ফ্রান্সে ক্রস-ফ্লো ফ্যান তৈরি করা হয়েছিল।

1898 সালে, আইরিশরা সিরোকো সেন্ট্রিফিউগাল ফ্যানের ফরোয়ার্ড ব্লেড ডিজাইন করে এবং বিভিন্ন দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

19 শতকে, খনি বায়ুচলাচল এবং ধাতুবিদ্যা শিল্প বিস্ফোরণে অক্ষীয় পাখা ব্যবহার করা হয়েছে, তবে এর চাপ মাত্র 100 ~ 300 pa, দক্ষতা মাত্র 15 ~ 25%, 1940 এর দশক পর্যন্ত দ্রুত বিকাশ ঘটেনি।

1935 সালে, জার্মানি বয়লার বায়ুচলাচল এবং বায়ুচলাচলের জন্য প্রথম অক্ষীয় প্রবাহ আইসোবারিক ফ্যান ব্যবহার করে।

1948 সালে, ডেনমার্ক অপারেশনে সামঞ্জস্যযোগ্য রটার ব্লেড সহ অক্ষীয় ফ্লো ফ্যান তৈরি করেছিল; ঘূর্ণায়মান অক্ষীয় পাখা, মেরিডিওনাল অ্যাক্সিলারেশন অক্ষীয় পাখা, তির্যক পাখা এবং ক্রস-প্রবাহ পাখা।

2002 সালে, রাসায়নিক শিল্পে, পেট্রোলিয়াম, যন্ত্রপাতি এবং অন্যান্য ক্ষেত্রগুলিতে চীনের বিস্ফোরণ-প্রমাণ কেন্দ্রাতিগ পাখা ব্যাপকভাবে ব্যবহৃত হয়।